1. shahinit.mail@gmail.com : admin :
  2. desknewsfast@gmail.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
  3. somonroy71@gmail.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
  4. bishwapaul@yahoo.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন

প্রয়াত মেয়র লোকমান হত্যার এক যুগেও শেষ হয়নি বিচারকার্য

ডেস্ক রিপোর্ট | নিউজ ফাস্ট বিডি
  • প্রকাশ | মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩
  • ২০৮ পাঠক

আজ ১ নভেম্বর। নরসিংদীর জনপ্রিয় প্রয়াত মেয়র জনবন্ধু লোকমান হোসেনের মৃত‍্যূর ১২ তম মৃত্যূবার্ষিকী। মেয়র লোকমান ছিলেন এ যাবৎকালের নরসিংদী পৌরসভার সবচেয়ে জনপ্রিয় ও সফল মেয়র। পাশাপাশি তৎকালীন নরসিংদী শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র লোকমান ছিলেন একজন জননন্দিত সফল রাজনৈতিক ব্যক্তি ও নেতা।

জাতীয় স্বর্ণপদকপ্রাপ্ত পৌর মেয়র লোকমান হোসেন ছিলেন নরসিংদী পৌরবাসীর আস্থা ও বিশ্বাসের একজন জনপ্রিয় নেতা। জনগণের প্রিয় এই রাজনীতিবিদ ছিলেন জনমানুষের নেতা। তাই তাকে সাধারণ মানুষ ভালোবেসে জনবন্ধু উপাধিতে ভূষিত করেছিলেন। প্রয়াত লোকমান হোসেনের স্ত্রী তামান্না নুসরাত বুবলী বর্তমানে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। তিনিও স্বামী লোকমান হোসেনের পথ ধরে চেষ্টা করছেন সাধারণ মানুষের কাছে যেতে এবং সেবা করতে।

মেয়র লোকমান হত্যার পর তার ছোট ভাই মো. কামরুজ্জামান কামরুল পর্যায়ক্রমে নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। কামরুজ্জামান কামরুল মেয়র নির্বাচিত হওয়ার পর প্রয়াত লোকমান হোসেন’র মতই পৌরবাসীর সুখ-দুঃখে সব সময়ই পাশে থেকে নরসিংদীর সাধারণ মানুষের ভালোবাসা অর্জন সমর্থ হয়। বিগত করোনা কালীন সময়ে নরসিংদীর অনাহারি মানুষের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌছে দিয়েছেন নিজ হাতে। আর এরই জন্যে মানবতার এই ফেরিওয়াকে মানবিক মেয়র উপাধিতে আখ্যায়িত করেন নরসিংদী পৌরবাসী ।
লোকমান পরিবারের প্রতি পৌরবাসীর এত সহস্র ভালোবাসা থাকার পরও কোথাও যেন একটা শূণ্যতা অনুভূব করে লোকমান পরিবার ও গোটা নরসিংদীবাসী।

ইতোমধ্যে মেয়র লোকমান হোসেন হত্যার ১২ বছর পার হলো। ২০১১ সালের ১ নভেম্বর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আততায়ীদের গুলিতে নিহত হন মেয়র লোকমান। নরসিংদীর এই স্বপ্নদ্রষ্টার মৃত্যুর খবরে থমকে যায় গোটা নরসিংদী। চাঞ্চল্যকর এই হত্যা মামলার বিচারকার্য বলা যায় এক রকম থমকে আছে। আসামিদের সবাই জামিনে মুক্ত রয়েছে। আধুনিক নরসিংদীর রূপকার এবং নরসিংদীবাসীর আস্থার কেন্দ্রস্থল মেয়র লোকমান হোসেনের জনপ্রিয়তাই তার জন্য কাল হয়ে দাঁড়িয়ে ছিলো।

মেয়র লোকমান হত্যাকান্ডের পর তার ছোট ভাই কামরুজ্জামান কামরুল বাদী হয়ে তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ও নরসিংদী-৫ আসনের সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু’র ছোট ভাই সালাহউদ্দিন আহমেদ বাচ্চুকে প্রধান আসামি করে ১৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়েক করেন। কিন্তু অবাক হওয়ার বিষয় দীর্ঘ ১২ বছর পেরিয়ে গেলেও চাঞ্চল্যকর এই হত্যাকান্ডের বিচার কাজ এখনো থমকে আছে।

লোকমান হত্যার ১২ বছর পর আজ গোটা নরসিংদীবাসীর মনে একটাই প্রশ্ন বার বার উকি দিচ্ছে মেয়র লোকমান হত্যাকান্ডের বিচার কি আদৌ হবে….. ?

মেয়র লোকমান হত্যা পর মামলার তদন্তের
দায়িত্ব পান তৎকালীন জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুনুর রশীদ মণ্ডল। প্রায় আট মাস তদন্ত শেষে ২০১২ সালের ২৪ জুন প্রধান আসামী সালাহউদ্দিন বাচ্চুসহ এজাহারভুক্ত ১১ আসামিকে বাদ দিয়ে মোট ১২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন।

পুলিশের দেওয়া অভিযোগপত্রের প্রতি অনাস্থা জানিয়ে ২০১২ সালের ২৪ জুলাই নরসিংদীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে নারাজি দেন মামলার বাদী কামরুজ্জামান। আদালত ওই বছরের ২৫ জুলাই নারাজি আবেদন খারিজ করে অভিযোগপত্র বহাল রাখেন। এরপর একই বছর ২৮ আগস্ট নারাজি খারিজের বিরুদ্ধে জেলা ও দায়রা জজ আদালতে আপিল করেন বাদী। পরে ২ সেপ্টেম্বর আদালত সেই আবেদন গ্রহণ করে ৪ নভেম্বর শুনানি শেষে আবার নারাজি আবেদন খারিজ করেন।

এরপর উচ্চ আদালতে যান বাদী। পুলিশের দেওয়া অভিযোগপত্র বাতিল করে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়ে আদালতে বিচার কার্যক্রম স্থগিত রাখতে রিট পিটিশন করেন বাদী। আদালত আবেদন আমলে নিয়ে নিম্ন আদালতের বিচার কার্যক্রম স্থগিত করেন। এরই মধ্যে জামিনে ছাড়া পাওয়া আসামিরা সুপ্রিম কোটের আপিল বিভাগে মামলার কার্যক্রম স্থগিত রাখতে একটি রিট পিটিশন দাখিল করেন।

এর ধারাবাহিকতায় দীর্ঘ কয়েক বছর ধরে শুনানির অপেক্ষায় থাকার পর আদালত ২০১৯ সালের ১৪ জানুয়ারি আসামিদের করা রিট পিটিশনটি নিষ্পত্তি করে বাদীর নারাজি আবেদন গ্রহণ করতে এবং বাদী ও সাক্ষীদের জবানবন্দি গ্রহণ করে মামলাটি পুনঃতদন্তের নির্দেশ দেন।

২০১৯ সালের ২৫ জুন দুপুরে নরসিংদী জজ আদালতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. রকিবুল ইসলাম শুধু বাদী কামরুলের জবানবন্দি গ্রহণ করে তদন্ত শেষ করে দেন। পরে বাদী জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদন করেন। পরবর্তীতে করোনা মহামারির কারণে আদালতের কার্যক্রমে আসে স্থবিরতা । দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে বাদীর রিভিউ আবেদনের প্রেক্ষিতে নিম্ন আদালতের জুডিশিয়াল তদন্তের স্বার্থে পুনরায় সাক্ষী গনের সাক্ষ্য গ্রহণ করছে যা চলমান রয়েছে।
ইতোমমধ্যে মেয়র লোকমান হত্যা মামলার অভিযোগপত্রভুক্ত আসামি আবদুল মতিন সরকার মারা গেছেন।

এ মামলায় বাদীপক্ষের আইনজীবী মো. আসাদ আলী বলেন, ‘উচ্চ আদালতের এক আদেশে আসামিদের করা রিট পিটিশন নিষ্পত্তি করে বাদীর দায়ের করা নারাজি আবেদন গ্রহণ করতে নিম্ন আদালতকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু পরবর্তী সময়ে নিম্ন আদালত শুধু বাদীর জবানবন্দি গ্রহণের মাধ্যমে মামলার পুনঃতদন্ত শেষ করে দেন। তাই আমরা জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদন করেছি। এরই প্রেক্ষিতে নিম্ন আদালতে জুডিশিয়াল তদন্তের স্বার্থে পূণরায় স্বাক্ষীগণে স্বাক্ষগ্রহণ চলমান রয়েছে।

মামলার বাদী ও নরসিংদী জেলা আওয়ামী লীগের ১নং যুগ্ম সম্পাদক ও সাবেক মেয়র মো. কামরুজ্জামান কামরুল বলেন, ‘পুলিশের দেওয়া অভিযোগপত্রটি সঠিক ছিল না। সেখানে অভিযুক্ত ১৪ আসামির মধ্যে ১১ আসামির নাম বাদ দেওয়া হয়েছিল। যত দিন পর্যন্ত এ হত্যাকান্ডের প্রকৃত আসামিদের বিচারের আওতায় না আনা হবে, তত দিন আমরা আইনি লড়াই চালিয়ে যাব।’ সত্যের জয় একদিন হবেই ইনশাআল্লাহ।

এ পাতার আরো খবর
© All rights reserved © 2023 | Developed By
Theme Customized BY WooHostBD