1. shahinit.mail@gmail.com : admin :
  2. desknewsfast@gmail.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
  3. somonroy71@gmail.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
  4. bishwapaul@yahoo.com : নিউজ ফাস্ট বিডি : নিউজ ফাস্ট বিডি
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ায় বাংলা ভাষার ভ্রমণ ওয়েবসাইট ‘ঘুরুঞ্চি’

ডেস্ক রিপোর্ট | নিউজ ফাস্ট বিডি
  • প্রকাশ | বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ৫৩৫ পাঠক

অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে যাত্রা শুরু হয়েছে বাংলা ভাষায় প্রথম ও পূর্ণাঙ্গ ভ্রমণবিষয়ক ওয়েবসাইট ‘ঘুরুঞ্চি ডটকম’র। নতুন এই ওয়েবসাইটে সারা বিশ্বের বাংলাভাষী অ্যাডভেঞ্চারপ্রিয়, ভ্রমণপ্রিয় মানুষের ভ্রমণ সংক্রান্ত লেখা, নিবন্ধ ও ছবি প্রকাশ পাবে।

শনিবার মেলবোর্নের মেরিবিরনং কমিউনিটি সেন্টারে এক অনুষ্ঠানে ওয়েবসাইটটি উদ্বোধন করেন অস্ট্রেলিয়ার ব‍্যবসায়ী কামরুল চৌধুরী। অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধান বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান সিএসআইআরওর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নওশাদ হক, ঘুরুঞ্চির প্রধান সম্পাদক সালাউদ্দিন আহমদসহ মেলবোর্নের প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন।

অনুষ্ঠানে কামরুল চৌধুরী বলেন, ‘মেলবোর্ন থেকে বাংলা ভাষায় প্রথম ভ্রমণ ম‍্যাগাজিন ও ওয়েবসাইটের যাত্রা এক অনন‍্য ঘটনা। সারা বিশ্বের বাংলাভাষী অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষ নতুন উদ‍্যেমে তাদের লেখনীর মাধ‍্যমে যুক্ত থাকবেন এই ওয়েবসাইটের সঙ্গে। ভ্রমণ মানুষের মনকে চাঙ্গা রাখে, শরীর সুস্থ রাখে। আর ভ্রমণ নিয়ে লেখালেখি নির্দোষ চিত্তবিনোদনের এক অফুরান উৎস।’

ঘুরুঞ্চির এই উদ‍্যোগকে স্বাগত জানিয়ে তাতে পাশে থাকার প্রতিশ্রুতি দেন কামরুল চৌধুরী। অনুরোধ রাখেন, ঘোরাঘুরির এই উদ‍্যোগ যেন মেলবোর্নের বাংলা স্কুলের শিশুদের মাঝে ছড়িয়ে দেয়া হয়।

ড. নওশাদ জানান, ঘুরুঞ্চির নানান উদ‍্যোগ তিনি কাছ থেকে দেখেছেন। নতুন করে ভ্রমণ ওয়েবসাইটের যাত্রা তাকে আরও অনুপ্রাণিত করছে। ভ্রমণে মানুষের মন উদার হয়। নতুন প্রজন্ম ভ্রমণে উৎসাহিত হয়ে বড় ভ্রমণকারী হয়ে উঠবে বলে আশা রাখেন তিনি।

অনুষ্ঠানে ঘুরুঞ্চির প্রধান সম্পাদক সালাউদ্দিন আহমদ জানান, বাংলা ভাষায় পরিবেশ ও প্রকৃতিনির্ভর কর্মকাণ্ড ও ভ্রমণ অভিজ্ঞতা শেয়ার করার মতো তেমন উল্লেখযোগ্য প্রকাশনা বা প্ল্যাটফর্ম নেই। ঘুরুঞ্চি ম্যাগাজিন সেই শূন্যস্থান পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। ঘুরুঞ্চি ম্যাগাজিন বাংলা ভাষায় পূর্ণাঙ্গ ট্রাভেল ম্যাগাজিন। মানুষকে প্রকৃতির কাছাকাছি যেতে উৎসাহিত করা ও ভ্রমণে আগ্রহী করে তোলাই ঘুরুঞ্চি ম্যাগাজিনের উদ্দেশ্য।

ঘুরুঞ্চির উত্থান নিয়ে তিনি জানান, ২০২০ সালে ছোট পরিসরে ঘুরুঞ্চির যাত্রা শুরুর পর আর থেমে থাকতে হয়নি। সাত মহাদেশের বাংলাভাষী ভ্রমণকারীরা তাদের লেখা পাঠাতে শুরু করেন। বাড়তে থাকে উৎসাহ। সেই উৎসাহেই ঘুরুঞ্চির নবযাত্রা এই ওয়েবসাইট উদ্বোধনের মধ‍্য দিয়ে। নতুন এ ওয়েবসাইট ঘুরুঞ্চিদের আরও উৎসাহ যোগাবে বলে আশা রাখেন তিনি।

ড. সাদিকা জাহান, মাহবুব স্মারক ও ড. জুই গোমেজের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেলবোর্নে থাকা বাংলাদেশি ও অস্ট্রেলিয়ায় ভিক্টোরিয়া প্রদেশের গণ‍্যমান‍্য অতিথিরা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ছিলে পরিবেশ, প্রকৃতি এবং ভ্রমণ বিষয়ে সাংস্কৃতিক আয়োজন। গান পরিবেশন করেন ঘুরুঞ্চি পরিবারের সদস‍্যরা।

এ পাতার আরো খবর
© All rights reserved © 2023 | Developed By
Theme Customized BY WooHostBD